ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বিজিএমইএ
প্রকাশ: বুধবার, ৮ মে, ২০২৪, ১২:৫১ এএম  (ভিজিট : ৩৬৬)
চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে চায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। এ জন্য সংগঠনটির সভাপতি এসএম মান্নান কচি বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধি এবং চীনের বাজারে পণ্য রফতানি বাড়ানোর ওপর জোর দিয়েছেন। বাংলাদেশ ও চীনের মধ্যে বিপুল বাণিজ্য সম্ভাবনার ওপর আলোকপাত করে তিনি এই সম্ভাবনা ও সুযোগগুলো কাজে লাগানোর জন্য দ্বিপক্ষীয় সহযোগিতার ওপর গুরুত্ব প্রদান করেন।

সোমবার ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিআই) একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে বিজিএমইএ সভাপতি এ কথা বলেন।

বিসিসিআই প্রতিনিধি দলে ছিলেন বিসিসিআইর উপদেষ্টা মো. খোরশেদ আলম, মহাসচিব আল মামুন মৃধা, সহ-সভাপতি মো. শহীদ আলম, পরিচালক মেহেরুন নেসা ইসলাম, পরিচালক সৈয়দ আমিনুল কবির।
বৈঠকে বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. নুরুল ইসলাম, পরিচালক মো. জাকির হোসেন, বিজিএমইএর সাবেক সহ-সভাপতি মহসিন উদ্দিন আহমেদ নীরু উপস্থিত ছিলেন।

তারা পোশাক শিল্পের বর্তমান বাজার পরিস্থিতি, বৈশ্বিক প্রবণতা, চ্যালেঞ্জগুলো ও সুযোগসহ বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়াতে বাংলাদেশ ও চীন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে এবং পারস্পরিক সুবিধা অর্জনের ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হয়।

বিজিএমইএ নেতারা বলেন, চীন বাংলাদেশ থেকে আরও তৈরি পোশাক আমদানি করতে পারে। অন্যদিকে ম্যানমেইড ফাইবার, ডাইস, কেমিক্যালস, টেক্সটাইল যন্ত্রপাতি এবং অন্যান্য কাঁচামালের প্রধান সরবরাহকারী হিসেবে চীন বাংলাদেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারে। চীনা বিনিয়োগকারীরা বাংলাদেশে ম্যানমেইড টেক্সটাইলে বিনিয়োগে এগিয়ে আসতে পারেন। এতে বাংলাদেশ এবং চীন উভয় দেশই লাভবান হবে বলে তারা মত প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি এসএম মান্নান (কচি) এই লক্ষ্য অর্জনে সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দিয়ে চীনের সঙ্গে বাণিজ্য ব্যবধান কমাতে বিসিসিআইয়ের সহযোগিতা কামনা করেন।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close