ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

চবিতে শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্টের সিদ্ধান্ত ‘চরম অগণতান্ত্রিক’ : ছাত্রফ্রন্ট
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ৭:৪৩ পিএম  (ভিজিট : ২৯৪)
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ভর্তিতে শিক্ষার্থীদের ডোপ টেস্ট (মাদক পরীক্ষা) বাধ্যতামূলক করার সিদ্ধান্তকে ‘চরম অগণতান্ত্রিক’, শিক্ষার্থীদের জন্য ‘অসম্মানজনক’ ও ‘স্বৈরাচারী মনোভাবের বহিঃপ্রকাশ’ মনে করছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। একইসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ডোপ টেস্টের সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিলের দাবিও জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৭ মে) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন এক যুক্ত যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

গত সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ডিনস কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এ পরীক্ষায় পজিটিভ এলে ওই শিক্ষার্থী ভর্তিতে অযোগ্য বলে বিবেচিত হবেন। চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়।

এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের বিবৃতিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সিদ্ধান্ত চরম অগণতান্ত্রিক, শিক্ষার্থীদের জন্য অসম্মানজনক ও স্বৈরাচারী মনোভাবের বহিঃপ্রকাশ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত ছাত্রত্ব বাতিলের নতুন কৌশল হিসেবে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, এই সিদ্ধান্তের মানে বিশ্ববিদ্যালয় শুরু থেকেই একজন শিক্ষার্থীকে অশ্রদ্ধা ও অপরাধী হিসেবে সন্দেহের চোখেই দেখবে। একজন ছাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরেও তো মাদকাসক্ত হয়ে উঠতে পারে। ক্যাম্পাসে রয়েছে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাস-দখলদারিত্ব, টেন্ডার বাণিজ্য, একচ্ছত্র আধিপত্য। তাদের ছত্রছায়ায় মাদকের রমরমা বাণিজ্যের খবর সংবাদপত্রের শিরোনাম হয়েছে বিভিন্ন সময়ে। প্রশাসন সে বিষয়ে পদক্ষেপ না নিয়ে শিক্ষার্থীদের উপর এহেন অপমানজনক, অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে যাতে শিক্ষার্থীরা প্রশাসনের ও সরকারের ছাত্র ও শিক্ষা বিরোধী কোন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ না করতে পারে, একটা ভয়ের মধ্যে থাকে।

সময়ের আলো/জেডআই




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close