ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

সুবীর নন্দীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ২:৪১ এএম  (ভিজিট : ৩২৮)
শিল্পীর মৃত্যু নেই। আর তাই তো কিংবদন্তি সুবীর নন্দীর গান আজও শ্রোতাদের মুখে মুখে। একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের আজকের এই দিনে (৭ মে) সিঙ্গাপুরের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলা গানের প্রখ্যাত এ শিল্পী। 

কয়েক দিন আগে সুবীর নন্দীর আনরিলিজ ট্র্যাক ‘ঘুম’ প্রকাশ হয়েছে। ‘গেছ ঘুম নিঝুম নিরালায়, জেগে আছি দুচোখ জানালায়..’ এমন কথায় সুর ও সংগীত করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক তানভীর তারেক। গানটি লিখেছেন গীতিকার সোমেস্বর অলি।

১৯৫৩ সালের ৩০ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় এক সম্ভ্রান্ত সংগীত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন সুবীর নন্দী। সংগীতাঙ্গনে চার দশকের ক্যারিয়ারে সুবীর নন্দী আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন। স্বীকৃতি হিসেবে পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সিনেমায় তিনি প্রথম প্লেব্যাক করেন ১৯৭৬ সালে সূর্যগ্রহণ চলচ্চিত্রে। তার প্রথম অ্যালবাম সুবীর নন্দীর গান প্রকাশ পায় ১৯৮১ সালে। 

তার গাওয়া উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে- ‘দিন যায় কথা থাকে’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’, ‘হাজার মনের কাছে প্রশ্ন রেখে’, ‘বন্ধু তোর বরাত নিয়া’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘ও আমার উড়াল পঙ্খীরে’, ‘পাহাড়ের কান্না দেখে’, ‘একটা ছিল সোনার কইন্যা’, ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি’ এ রকম আরও অসংখ্য গান আজও শ্রোতাদের মুখে মুখে ফিরে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close