ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

ইআরএফ কর্মশালায় গবেষণা তথ্য
দুগ্ধ শিল্পে দেশ এখনও ৫০ ভাগ ঘাটতিতে
প্রকাশ: রবিবার, ৫ মে, ২০২৪, ১:৩৮ এএম  (ভিজিট : ১৮৮)
ডেইরি শিল্পের বিকাশ হলেও এখনও দুধে স্বয়ংসম্পূর্ণ হতে পারেনি দেশ। দুগ্ধ শিল্পে এখনও দেশ ৫০ শতাংশ ঘাটতিতে রয়েছে। তাছাড়া দেশে দুধের প্রকৃত উৎপাদন কত তা নিয়েও ধোঁয়াশা রয়েছে। কেননা গবেষণা রিপোর্ট আর সরকারি সংস্থা প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। গতকাল শনিবার ঢাকার পল্টনস্থ ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও অরলা ফুড আয়োজিত ‘বাংলাদেশের ডেইরি শিল্প’ শীর্ষক এক কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়। 

ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধার সভাপতিত্বে কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লরেন্ট পন্টি, বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটির অ্যানিমেল নিউট্রিশন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মহিউদ্দিন, অরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের হেড অব মার্কেটিং ইয়াশনা চৌধুরী এবং অরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের হেড অব সাসটেইনেবিলিটি টনি লেথোনেন। কর্মশালাটি সঞ্চালনা করেন ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম।

কর্মশালায় বাংলাদেশের ডেইরি শিল্প ও দুগ্ধ খাত নিয়ে গবেষণা প্রতিবেদন তুলে ধরেন বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটির অ্যানিমেল নিউট্রিশন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ মহিউদ্দিন। তিনি তার গবেষণাপত্রে উল্লেখ করেন, দেশে বর্তমানে ১৭ লাখ ডেইরি ফার্ম রয়েছে। ফার্মগুলো মূলত তিন ধরনের। এগুলো হলো-হাউসহোল্ড ফার্ম, ফ্যামিলি ফার্ম এবং বিজনেস ফার্ম। মোট ফার্মের মধ্যে হাউসহোল্ড ফার্মই হচ্ছে ৬৫ শতাংশ। এ ছাড়া ফ্যামিলি ফার্ম ২৮ দশমিক ২ শতাংশ এবং বিজনেস ফার্ম ৬ দশমিক ৮ শতাংশ। তবে মজার বিষয় হচ্ছে-এই ৬ দশমিক ৮ শতাংশ বিজনেস ফার্মই নিয়ন্ত্রণ করছে দেশের ডেইরি খাতকে। কেননা এই ৬ দশমিক ৮ শতাংশ খামারিই দেশের মোট দুধের উৎপাদন ৩৬ দশমিক ২ শতাংশ উৎপাদন করছেন। এ ছাড়া ফ্যামিলি ফার্মগুলো থেকে উৎপাদন হচ্ছে ৩২ দশমিক ৮ শতাংশ এবং হাউসহোল্ড ফার্মগুলো থেকে উৎপাদন হচ্ছে ৩১ শতাংশ দুধ। 

প্রফেসর ড. মোহাম্মদ মহিউদ্দিন তার গবেষণায় উল্লেখ করেন, দেশে প্রতি বছর দুধের প্রকৃত উৎপাদন কত-তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ প্রাণিসম্পদ অধিদফতর দুধের উৎপাদন বাড়িয়ে যে তথ্য দেয়, তার সঙ্গে গবেষণা তথ্যের ব্যাপক ফারাক রয়েছে। প্রাণিসম্পদ অধিদফতরের তথ্যে উল্লেখ করা হয়েছে-২০২২ সালে দেশে দুধের উৎপাদন হয়েছে ১৪ দশমিক ০৬৮ মিলিয়ন টন। আর গবেষণা তথ্য বলছে ওই বছর দেশে দুধের উৎপাদন হয়েছে ১০ দশমিক ১৮ মিলিয়ন টন।

আবার প্রাণিসম্পদ অধিদফতরের তথ্য বলছে-২০২৩ সালে দেশে দুধের উৎপাদন হয়েছে ১৫ দশমিক ২৫২ মিলিয়ন টন। আর গবেষণা তথ্য বলছে ওই বছর দেশে দুধের উৎপাদন হয়েছে ১০ দশমিক ১৮২ মিলিয়ন টন। গবেষণা তথ্য বলছে প্রতিদিন জনপ্রতি গড়ে দুধের চাহিদা ২৫০ গ্রাম। সে হিসেবে ২০২২ সালে ১৭ কোটি মানুষের জন্য দুধের চাহিদা ছিল ১৫ দশমিক ৫০ মিলিয়ন টন। আর ২০২৩ সালে চাহিদা বেড়ে হয় ১৫ দশমিক ৬৭ মিলিয়ন টন।

এদিকে কর্মশালায় অরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লরেন্ট পন্টি তার প্রেজেন্টেশনে জানান, অরলা ফুডস ১৪০ বছর ধরে বিশ্বে ব্যবসা করছে, আর বাংলাদেশে ব্যবসা করছে ১৯৬১ সাল থেকে। বিভিন্ন দেশের ৮ হাজার ফার্ম থেকে দুধ সংগ্রহ করছে প্রতিষ্ঠানটি। দুগ্ধ শিল্পে বিশ্ববাজারে অরলা ফুডসের অবস্থান চতুর্থ।

তিনি জানান, একেবারে ফার্ম থেকে ভোক্তা পর্যন্ত অরলা ফুডসের দুধ থেকে সব পণ্যের গুণগত মান নিশ্চিত করা হয়। বাংলাদেশের গুঁড়া দুধের বাজারে তারা মার্কেট লিডার এবং এই মার্কেটের ২৬ শতাংশ তাদের দখলে।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close