ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

সুস্বাদু দই শজনে
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৫:৩০ এএম  (ভিজিট : ৫৯৮)
শজনে ডাঁটা অনেকের খুব প্রিয় একটি সবজি। একে বলা হয় পুষ্টির ডিনামাইট। নিয়মিত শজনে ডাঁটা খেলে বহু রোগ থেকে মুক্তি মিলবে অনায়াসে। বসন্তের শেষ থেকেই শজনে ডাঁটা বাজারে উঠতে শুরু করে। গরমকাল জুড়েই পাওয়া যায় এই সবজি।
 
শজনের তরকারি ও শজনে-ডাল অনেকের খুব প্রিয় একটি খাবার। তা ছাড়া শজনে পাতাকে বলা হয় সুপার ফুড। গরম পড়তেই বাঙালির পাতে থাকে শজনে ডাঁটার রকমারি পদ। শজনে ডাঁটা দিয়ে হয় চচ্চড়ি কিংবা শুক্তো। তবে সঙ্গে যদি যোগ হয় দই, তাহলে তো কথাই নেই। বিশেষ করে এই গরমে শজনে ও দই শরীরের জন্য খুবই উপকারী।

কিন্তু অনেকেই এই খাবার রান্না করতে জানেন না। আপনি চাইলে খুব সহজেই বানাতে পারেন দই শজনে, যা আপনার খাবারের থালায় বাড়তি স্বাদ নিয়ে আসবে।  

যা যা লাগবে
শজনে ডাঁটা ৫০০ গ্রাম, টক দই ২০০ গ্রাম, রসুনবাটা আধা চা চামচ, আদাবাটা আধা চা চামচ, চেরা কাঁচামরিচ ৪টি, কাঁচা মরিচবাটা এক চা চামচ ও তেজপাতা দুটি।

যেভাবে বানাবেন
শজনে ডাঁটার আঁশ ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর পানিতে ভালো করে ধুয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা আর কাঁচামরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষে এলে তাতে আঁশ ছাড়িয়ে ধুয়ে রাখা শজনে ডাঁটাগুলো দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ডাঁটার সঙ্গে মসলা মেখে ফেটিয়ে রাখা দই কড়াইতে ঢেলে দিন। দইয়ের বাটি ধুয়েই অল্প পানি দিয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার নেড়ে দেখুন কোন অবস্থায় আছে শজনে ডাঁটা। ঝোল ফুটে গা মাখা হয়ে এলে নামিয়ে ফেলুন। এবার খাবার টেবিলে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দই শজনে। 

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close